• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মাঙ্কিপক্সের টিকার অনুমোদন দিল ইউরোপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৮:৪৬ পিএম
মাঙ্কিপক্সের টিকার অনুমোদন দিল ইউরোপ

মাঙ্কিপক্সের বিরুদ্ধে সুরক্ষার জন্য ইমভানেক্স নামের একটি টিকা বাজারজাত করার অনুমতি দিয়ে🍌ছে ইউরোপীয় কমিশন। রয়টার্স জানায় স্থানীয় সময় সোমবার ডেনমার্কের বায়োটেকনোলজি কোম্পানি বাভারিয়ান নর্ডিকের তৈরি টিকাটি এই অনুমোদন লাভ করে।

গত সপ্তাহে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) টিকাটি অনুমোদনের জন্য ইউরোপীয় ইউনিয়নে (ইইউ)&n🔜bsp;সুপারিশ করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী উচ্চ-স্তরের সতর্কতা জারি করার ঠিক একদিন পরেই এই অনুমোদন আসে।

কেবলমাত্র ইইউভুক্ত দেশগুলোতে মাঙ্কিপক্সের বিরুদ্ধে ব্যবহারের জন্য এই টিকা অনুমোদন করা হয়েছে। ব্যাভারিয়ান নর্ডিক জানায়, গত সপ্তাহে মেডিসিনাল প্রোডাক্টস ফর হিউম্যান ইউজের কমিটিও এর পক্ষে ইতিবাচক মতামত দেয়। সেকারনেই এটি সমস্ত ইইউ সদস্য রাཧষ্ট্রে বৈধতা পেয়েছে।

ব্যাভারিয়ান নর্ডিকের প্রধান🍒 নির্বাহী পল চ্যাপলিন বলেন, “একটি অনুমোদিত টিকার প্রাপ্যতা সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। তবে এর জন্য শুধুমাত্র বিনিয়োগই নয় জৈবিক প্রস্তুতি ও কাঠামোগত পরিকল্পনার প্রয়োজ🥀ন।”

রয়টার্স নিউজ এজেন্সিকে চ্যাপলিন বলেছেন, 🃏তাদের প্রতি🌜ষ্ঠান সম্ভাব্য উৎপাদন ক্ষমতা বাড়ানোর বিষয়েও আলোচনা করছে। কয়েক কোটি মাঙ্কিপক্স টিকার চাহিদা মেটাতে পারবে তারা।

ইমভানেক্সই একমাত্র টিকা যাকে এর আগে যুক্তরা♌ষ্ট্র ও কানাডায় মাঙ্কিপক্স প্রতিরোধের জন্য অনুমোদন দেওয়া হয়। যদিও প্রথমে শুধুমাত্র গুটিবসন্তের চিকিৎসায় ব্যবহারের জন্য এটিকে অনুমোদন দেওয়া হয়েছিল।

Link copied!